1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
১০লাখ নতুন ভোটার হয়েছেন, তাদের ৭০% ভাগের বয়স ৩৫বছরের নিচে - মুক্তকথা
বুধবার, ০১ মে ২০২৪, ১০:২২ অপরাহ্ন

১০লাখ নতুন ভোটার হয়েছেন, তাদের ৭০% ভাগের বয়স ৩৫বছরের নিচে

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯
  • ৫৯৬ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদনিবন্ধ।। বৃটেনে ভোটের তারিখ যতই ঘনিয়ে আসছে সাধারণ ভোটারদের মাঝে তার কোন প্রভাব অতীতের মত পড়ছে বলে মনে হচ্ছে না। বিশেষ করে বৃটেনের বাঙ্গালী সম্প্রদায়ের মাঝে ভোটের প্রভাব খুব কম। শুধুমাত্র রাজনৈতিক দলগুলোর মধ্যে তৎপরতা রয়েছে তবে আগের মত নয়।
সাধারণ মানুষকে কোন দলই ব্যাপকভাবে কাছে টানতে পারছেন বলে মনে হয় না। আমার নিজের এলাকায় আগের মত সেই তৎপরতা দেখা যাচ্ছে না। রাজনৈতিক দলগুলোর সকল কাজ-কর্ম এমনভাবে ইন্টারনেট ভিত্তিক হয়ে উঠেছে যে আগের মতো ঘরোয়া বৈঠকের কোন আয়োজন তেমন চোখে পড়ছে না কিংবা তহবিল সংগ্রহের জন্য রেস্তোরাঁয় পার্টি বা সভার আয়োজন আজ অবদি নজরে পড়েনি। এদিকে ভোটের আর মাত্র ১৫দিন বাকী। ১৬দিনের দিন বৃহস্পতিবার ১২ই ডিসেম্বর ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভোটের ফলাফল পথ দেখিয়ে নিয়ে যাবে গোটা জাতিকেই ইউরোপীয়ান ইউনিয়নে থাকা না-থাকার বিষয়ে।

এমন গুরুত্বপূর্ণ একটি প্রায় মধ্যবর্তী নির্বাচনের সময় বৃটেনের বাঙ্গালী সমাজে দেখার মত তেমন কোন তৎপড়তা লক্ষ্য করা যাচ্ছে না। রাজধানী লণ্ডনের কেমডেন, টা‌ওয়ার হ্যামলেটস ‌ও নিউহাম কাউন্সিল-এ বাঙ্গালীদের বসবাস চোখে পড়ার মত। কিন্তু আসন্ন নির্বাচনকে সামনে রেখে তাদের তৎপরতা সে পরিমানে পরিলক্ষিত হচ্ছে না।
বাইরে, রাস্তাঘাটে বা রেস্তোরাঁয় আড্ডা বাঙ্গালীদের সাংস্কৃতিক ঐতিহ্য। বাঙ্গালী মানুষ দুনিয়ার যে শহরেই থাকুক না কেনো আড্ডার আস্তানা তাদের থাকবেই। অতীতের কিছু নির্বাচনে বাঙ্গালীদের ব্যাপকহারে অংশগ্রহন ছিল চোখে পড়ার মত। কিন্তু এবারের এ নির্বাচনে তেমন অবস্থা দেখা যাচ্ছে না। কম্যুনিটির কয়েকজন রাজনৈতিক কর্মীর সাথে আলাপ করে জানা গেলো যেহেতু এ নির্বাচন স্থানীয়ভাবে কাউন্সিলারদের নির্বাচন নয় পুরোপুরিভাবে শুধু এমপি’দের নির্বাচন তাই যেসকল এলাকায় বাঙ্গালী এমপি ভোটে দাঁড়িয়েছেন কেবলমাত্র সেসব এলাকায় বাঙ্গালী মানুষের তৎপরতা কিছুটা হলেও থাকবে।
একজন জানালেন কেমডেনের হেভারস্টক ওয়ার্ডে একজন ইংলিশ ভাষাভাষী মহিলা কাউন্সিলার পদত্যাগ করলে এই নির্বাচনের সাথে সে পদে পুন:নির্বাচনের সিদ্ধান্ত নেয় দল। কেমডেন কাউন্সিল সে মোতাবেক ব্যবস্থা নেয়। দু’জন বাঙ্গালী মহিলা প্রতিদ্বন্দ্বিতা করতে নাম লিখিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্যক্রমে তারা মনোনয়ন পাননি। নাম প্রকাশে অনিচ্ছুক দলীয় একজন নেতৃস্থানীয় ব্যক্তি জানালেন হেভারস্টক ওয়ার্ডে ৩জনের মাঝে একজন বাঙ্গালী কাউন্সিলার রয়েছেন এবং যার পদে পুনঃনির্বাচন হচ্ছে তিনি একজন ইংলিশ কমিউনিটির মহিলা ছিলেন তাই দলীয়ভাবে ইংলিশ সম্প্রদায় থেকে একজনকে দলের সদস্যগন মনোনয়ন দিয়েছেন। এটিই মূল কারণ।
আরেকজন বললেন-“বাঙ্গালী যারা কাউন্সিলার হিসেবে ভোটে দাঁড়ান, ভোট বৈতরণী পাড় হওয়ার পর তাঁরা বাঙ্গালী সম্প্রদায়ের কোন ধরনের সামাজিক, অর্থনৈতিক কিংবা রাজনৈতিক এমনকি বাঙ্গালীজীবনমানের উন্নয়নের জন্য উল্লেখযোগ্য কিছু অবদান রেখেছেন এমন কিছু দেখানো যাবেনা। তারা শুধু দাঁড়ান, ভোটে পাশ করে নিজেদের আখের গোছান। এমন অবস্থায় ভোটের কাজ করে আমাদের লাভ কি?
লণ্ডনের বাঙ্গালী সমাজে আসন্ন ভোট নিয়ে যা-ই আলোচনা হোক না কেনো, এই নির্বাচনের তারিখ ঘোষণার পর এ পর্যন্ত বৃটেনে প্রায় ৩২লাখ নতুন ভোটার তালিকাভুক্ত হয়েছেন। একমাত্র গত সপ্তাহেই ১০লাখ ভোটার তালিকাভুক্ত হয়েছেন। মোমেনটামের জরিপ থেকে জানা গেছে তাদের মধ্যে প্রায় ৭০% ভাগের বয়স ৩৫ বছরের নিচে। নতুন তালিকাভুক্তির এ হার বিগত ২০১৭সালের চেয়ে উল্লেখযোগ্যভাবে বেশী বলছে মোমেনটাম।
সংবাদপত্র টেলিগ্রাফের জরিপে শ্রমিকদল ১২পয়েন্ট পেছনে আছে তবে তারা এ ফাঁক কাটিয়ে উঠছে। রাজনীতির সাথে জড়িত অনেকেই বলছেন রক্ষণশীলরা ভোটের এসব জরিপ তৈরী করে। এটি তাদের ভোট প্রচারণার একটি দিক। অন্য অনেকেই মনে করছেন নতুন এই ভোটারগন শ্রমিকদলের পক্ষেই তাদের মত প্রকাশ করবেন।
হারুনূর রশীদ, বুধবার ২৭শে নভেম্বর ২০১৯

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT