1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
৩৪টি বাচ্চা সাপ - মুক্তকথা
শনিবার, ১১ মে ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন

৩৪টি বাচ্চা সাপ

শ্রীমঙ্গল প্রতিনিধি
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২
  • ৫১৫ পড়া হয়েছে

মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে কৃতিমভাবে ডিম থেকে ফোঁটানো হলো সাপের বাচ্চা। বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের রাখা সাপের ডিম থেকে একে একে বেরিয়ে আসে ৩৪টি সাপের বাচ্চা। এর আগেও বন্যপ্রণী সেবা ফাউন্ডেশনে একাধিকবার কৃতিমভাবে ডিম থেকে সাপের বাচ্চা ফোটানো হয়।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, গত ১৮ মার্চ সকালে সাংবাদিক এম মুসলিম চৌধুরীর সিন্দুরখান রোডস্থ বাসায় ঘরের পিছনে দেয়ালের পাশে গাছের পাতায় ঢাকা কিছু সাপের ডিম দেখতে পেয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেন। পরে সেখান থেকে ডিমগুলো উদ্ধার করা হয়। উদ্ধার করা ডিমগুলো কোন প্রজাতির সাপের প্রাথমিকভাবে শনাক্ত করতে না পারায় ঢাকায় প্রানীদ্যিা বিশেষজ্ঞকে জানানো হয়। বিশেষজ্ঞদের পরামর্শে কৃতিমভাবে তা দেওয়ার ৫১দিন পর বৃহস্পতিবার পর্যন্ত ডিম থেকে ৩৪টি ঢোঁরা সাপের বাচ্চা ফুটে বের হয়। সজল দেব জানান, ডিম থেকে ফোটা বাচ্ছাগুলো দেখে মনে হচ্ছে ধুরা সাপের বাচ্চা।

 

পরে সবগুলো ডিম ফুটার পর দুপুর বেলা বাচ্চাগুলোকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয় বলে জানান স্বাপন দেব সজল। তিনি আরো জানান, এর আগে বিভিন্ন সময় বিভিন্ন স্থান থেকে উদ্ধার করা সাপের ডিম থেকে কৃতিমভাবে বাচ্চা ফোটানো হয় বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে। সেই বাচ্চা আবার বনে অবমুক্ত করে দেওয়া হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT