1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
FATF ২১টি দেশকে ঝুঁকিপূর্ণ দেখে। তালিকাটি সম্পূর্ণ কি-না এমন প্রশ্ন করাই যায় - মুক্তকথা
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:২৩ অপরাহ্ন

FATF ২১টি দেশকে ঝুঁকিপূর্ণ দেখে। তালিকাটি সম্পূর্ণ কি-না এমন প্রশ্ন করাই যায়

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১
  • ৫৩৭ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ॥ ফ্রান্সে শুক্রবার শেষ হতে যাচ্ছে বৈশ্বিক সংগঠন ‘ফাইনেনসিয়েল একশন টাস্ক ফোর্স’ শীর্ষ বৈঠক। জঙ্গীদের অর্থযোগান বিষয়ক নজরদারী সংস্থা এই ‘ফাইনেনসিয়েল একশন টাস্ক ফোর্স’ সংক্ষেপে এফএটিএফ-এর বর্তমান নেতৃত্ব রয়েছে চীনের হাতে। এই এফএটিএফ-এর ধূসর তালিকায় রয়েছে বিশ্বের মোট ২১টি দেশ। এফএটিএফ’এর অভিমতে এসব দেশ, দেশ হিসেবে অর্থ পাচারের অপরাধমূলক কাজ থেকে নিজেদের মুক্ত করতে পারেনি আজও। বরং তারা রাষ্ট্রীয়ভাবে অর্থপাচার কাজে সহায়তা ও সহযোগীতা করে থাকে। যে কারণে আজও এসব দেশ FATFএর ধূসর তালিকা থেকে নিজেদের নাম সরিয়ে আনতে পারেনি।
যুক্তরাজ্যও ধূসর তালিকায় রেখেছে বিশ্বের এই ২১টি দেশকে। যদিও বৃটেন থেকেও এসব দেশে বিভিন্ন মাধ্যমে অর্থ পাচার হয়ে থাকে। মূলতঃ এসব দেশ সন্ত্রাসবাদিদের আর্থিক সহযোগীতা ও সহায়তা করে থাকে। যে কারণে বৃটেনও এসমূহ দেশগুলিকে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রেখেছে। দক্ষিণ-এশিয়ার দেশ হিসেবে মায়ানমার ও পাকিস্তানও এই তালিকার অন্যতম দু’টি দেশ। ঝুঁকিপূর্ণ বাকী দেশগুলি হলো- জিম্বাবুয়ে, ইয়েমেন, উগাণ্ডা, সিরিয়া, সেনেগাল, পানাম, নিকারাগুয়া, মায়ানমার, মরোক্কো, মরিশাস, জামাইকা, ইরান, ঘানা ও গণপ্রজাতন্ত্রী কোরিয়া।
তবে অবৈধ অস্ত্র বিক্রির কারণে বড় বড় বহু দেশের নাম বিভিন্ন সময় সংবাদ মাধ্যমে অতীতে উঠে এসেছে। সেসকল দেশের বিষয়ে FATF এর ধূসর তালিকা কিছু বলেছে কি-না জানা যায়নি। তথ্য সূত্র: সংবাদমাধ্যম

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT