1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভারত - সৌদি সম্পর্ক কি আরো আগাবে? - মুক্তকথা
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন

ভারত – সৌদি সম্পর্ক কি আরো আগাবে?

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ২৬ জুলাই, ২০২১
  • ৪১৩ পড়া হয়েছে

বর্তমান ইসলামিক বিশ্বে দু’টো পরস্পরবিরুধী জোট রয়েছে তার একটি হলো ‘আরব ওয়ার্লড’ যার নেতৃত্ব দিচ্ছে সৌদি আরব। অপর পক্ষে যারা আছেন তাদের নেতৃত্ব দিচ্ছে বর্তমান এরদোগানের তুরস্ক। দেশ হিসেবে ইরাণ, মালয়েশিয়াতো এই জোটে আছেই মাঝে মাঝে বাংলাদেশও এ জোটের দওরজায় ঠুকা দেয়ার চেষ্টা করে। পাকিস্তানও খুব সতর্কতার সাথে দ্বিতীয় জোটের বলয়ে ঢোকার চেষ্টা করছে।

২০২০সালের ৪ ডিসেম্বর ‘নিক্কেই এশিয়া’ নামের জাপানী মালিকানাধীন ইংরেজী পত্রিকা লিখেছিল-“ইসলামাবাদ গাল্ফ স্টেটের সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে যখন থেকে তারা সৌদি আরবের নেতৃত্বকে মোকাবেলার মন নিয়ে ‘তুরস্ক-ইরাণ-মালয়েশিয়া’ ব্লকে যোগ দিয়েছে। ‘নিক্কেই এশিয়া’ তখন আরো লিখেছিল যে ইউএই, পাকিস্তানসহ ১৩টি মুসলিম প্রধান দেশের নাগরীকদের কাজ ও ভিজিট ভিসা পাওয়া বন্ধ করে দিয়েছে।
এদিকে, চীন-আমেরিকার বৈশ্বিক বৈরীতা যখন বাড়তে থাকে তখন অন্যান্য দেশগুলিকে নিজেদের বন্ধু পছন্দ করে নিতে হয়। যেমন সৌদি-আমেরিকা এবং ইরাণ-চীনা মৈত্রী। পাকিস্তানও চীন দেশকে মিত্রতার বন্ধনে আকড়ে রেখেছে। বাংলাদেশও চীনের সাথে তাদের সখ্যতার ঘরে নতুন ছানি দিয়েছে। এই সুযোগে ভারত আরব বিশ্বের সাথে ঘনিষ্ট হওয়ার পথে হাটছে বেশ বহু বছর ধরে। বিশেষকরে ভাতর-সৌদি নিরাপত্তা সংহতি ধীরে ধীরে মজবুত হচ্ছে।

এমন বৈশ্বিক অবস্থায় পাকিস্তানের চেয়ে ভারতই হবে সৌদিদের নির্ভরযোগ্য বন্ধু।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT