1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বৃটেনের ইস্পাত শিল্পের ভবিষ্যত ইস্পাত প্রভু ভারতের টাটার হাতে - মুক্তকথা
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন

বৃটেনের ইস্পাত শিল্পের ভবিষ্যত ইস্পাত প্রভু ভারতের টাটার হাতে

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৯ মার্চ, ২০১৬
  • ৬১৯ পড়া হয়েছে

 

টাটা ইস্পাত কোম্পানীর মোম্বাই বৈঠকের সিদ্ধান্তের উপর নির্ভর করছে যুক্তরাজ্যের কয়েক হাজার ইস্পাত শ্রমিকের জীবন-জীবিকা। গত জানুয়ারীতে টাটা জানিয়েছিল দক্ষিণ ওয়েলস’এর পোর্ট তালবত স্থাপনায় ৭৫০টি পদসহ তাদের যুক্তরাজ্যস্থ ইস্পাত স্থাপনার কয়েক হাজার চাকুরেকে ছাটাই করবে।
কারণ হিসেবে তারা বলেছিল, চীনের সাথে প্রতিযোগীতামূলক বাজার, গ্যাস-বিদ্যুতের আনুপাতিক উচ্চমূল্য আর পরিবর্তিত পরিবেশ নীতির বাড়তি খরচ যোগাতে গিয়ে টাটাকে এ সিদ্ধান্ত নিতে হচ্ছে।
সবচেয়ে বড় সমস্যা চীনের স্বল্পমূল্যের ইস্পাতে বাজার সয়লাব হয়ে আছে। চীনা ইস্পাতের অবিবেচনা(?) প্রসূত সস্তা মূল্যের সাথে টাটার যুক্তরাজ্য স্থাপনা কোনভাবেই প্রতিযোগীতা করে উঠতে পারবে না বলে টাটা মনে করে। তাদের অভিযোগ, চীনের আভ্যন্তরীণ বাজারে ইস্পাতের চাহিদা আগের মত নয়। তবুও চীনারা ব্যাপকহারে স্বল্পমূল্যে ইস্পাত বাজারজাত করেই চলেছে। এক্ষেত্রে সরকারের বিশেষ ভূমিকা ছাড়া বিকল্প কোন পথ নেই।
অবশ্য ব্যবসা মন্ত্রী আন্না সুব্রি আজ বিবিসি রেডিওকে বলেছেন যে বৃটিশ ইস্পাত শিল্প পর্ট তালবত স্থাপনার উতপাদন চালু রাখতে সরকার সকল দিক বিবেচনা করে দেখতে প্রস্তুত আছে। মূল থেকে শুরু করে সকল নমুনার পথই আমরা খুঁজে দেখছি যাতে পর্ট তালবত ইস্পাত শিল্প কারখানায় ইস্পাত তৈরী অব্যাহত থাকে।
(বিবিসি থেকে সংগৃহীত)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT