1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
হাকালুকি হাওর পরিযায়ী পাখির আবাসস্থল মৌলভীবাজারে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন

হাকালুকি হাওর পরিযায়ী পাখির আবাসস্থল মৌলভীবাজারে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১০ মে, ২০১৭
  • ১৯০ পড়া হয়েছে

মৌলভীবাজার অফিস।। “পরিযায়ী পাখির ভবিষ্যৎই আমাদের ভবিষ্যৎ, পাখি ও মানুষের জন্য বাসযোগ্য পৃথিবী চাই” এ স্লোগান নিয়ে পর্যটন জেলা মৌলভীবাজারে বর্ণাঢ্য আয়োজেনে  বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার সকাল ১০টায় একটি রালী জেলা প্রশাসক কার্যালয় থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে এম সাইফুর রহমান অডিটোরিয়ামে জেলা প্রশাসক তোফায়েল ইসলাম-এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল, বন্য প্রানীও প্রকৃতি সংরক্ষণ ও ঢাকার বন সংরক্ষক মোঃ জাহিদুল কবির প্রমূখ।
আলোচনা সভায় বক্তারা এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকি পরিযায়ী পাখির আবাসস্থল উল্যেখ করেন। পরিযায়ী পাখিদের বসবাস নিশ্চিত করতে স্থানীয়দের মধ্যে সচেতনতা বাড়ানোর তাগিদ দেয়া হয়। পাখি শুমারি তথ্য অনুসারে হাকালুকি হাওরে ছোটবড় ২৩৮ বিলের মধ্যে ৪০টি বিলে পাখি শুমারিতে ৫০ প্রজাতির ৫৮ হাজার ২৮৯টি পাখি দেখা গেছে। বৈশ্বিক উষ্ণায়নের ফলে সৃষ্ট জলবায়ু পরিবর্তন, বন ও জলাভূমি সংকোচন, পাখি নিধন, শিকার ও পাচারের ফলে বাংলাদেশ থেকে পরিযায়ী পাখির সংখ্যা দ্রুত হ্রাস পাচ্ছে। শীত মৌসুমে আগের বছরগুলোর মতো ব্যাপক সংখ্যায় আর আসছে না এ পাখি।
বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক জানান, দেশে পরিযায়ী পাখির যে আবাস তার এক নম্বরেই আছে হাকালুকি হাওর। মৌলভীবাজারে যেহেতু পরিযায়ী পাখির এতো বড় একটি আবাসস্থল রয়েছে। তাই এই এলাকার মানুষকে সচেতন করাই এ কার্যক্রমের অন্যতম উদ্দেশ্য।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT