1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চৈত্র সংক্রান্তির আলোচনা ও ইফতার ॥ আয়োজনে জাতীয় সমাজতান্ত্রিক দল(জাসদ) - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন

চৈত্র সংক্রান্তির আলোচনা ও ইফতার ॥ আয়োজনে জাতীয় সমাজতান্ত্রিক দল(জাসদ)

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
  • ৬৪৫ পড়া হয়েছে

আজ বুধবার ৩০ চৈত্র ১৪২৮বাংলা। আগামী কাল থেকে শুরু হচ্ছে নতুন বাংলা বছর ১৪২৯ সাল বা বঙ্গাব্দ। জাতীয় সমাজতান্ত্রিক দল(জাসদ) তাদের বঙ্গবন্ধু এভিন্যু’র কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজন করেছিল চৈত্র সংক্রান্তির আলোচনা ও সাথে ছিল রমজান মাসের উপবাস ব্রতের ইফতার।
চৈত্র মাস ৩০ দিনে হয়। চৈত্র সংক্রান্তি অর্থাৎ নতুন বছর ও মাসের আগমনী বারতা। শুরুতেই ইফতার দিয়ে শুরু হয় চৈত্র সংক্রান্তি বিষয়ক আলোচনা ও পরে সংক্রান্তি ও নতুন বছরের আগমনীকে সামনে রেখে একটি সংগীত পরিবেশিত হয়।

আলোচনায় অংশ নেন দলের কর্ণধার খ্যাতিমান দুই নেতা দলের সভাপতি তথ্য মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটিরও সভাপতি এমপি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরিণ আখতার এমপি। নেতৃবৃন্দ বাঙ্গালী সংস্কৃতির গড়ে উঠার ইতিহাসের সাথে চৈত্র সংক্রান্তির সম্পর্কের দিকটা অত্যন্ত সহজবোধ্যভাবে নেতাকর্মীদের সামনে তুলে ধরেন। হাসানুল হক ইনু বলেন যে, এ দেশের মাটি ও মানুষের জীবন যাপনের সাথে মানব শরীরের শিরা-উপশিরার মত জড়িয়ে আছে নতুনকে আবাহনের সংস্কৃতি। বাংলা ও বাঙ্গালী ১২ মাসে ১৩ পার্বনের দেশ।

তিনি আরো বলেন, কথায় আছে ‘মাছে ভাতে বাঙ্গালী।’ চেহারা দেখেই বুঝা যায় তিনি একজন বাংগালী। বিশ্বব্যাপী প্রায় সকল মানুষই এখন জানে বাঙ্গালীরা আরো দশজনের মত কেবল মাংস খায় না কিংবা রুটি খায় না। বাঙ্গালীদের ভোজন বিলাসে রয়েছে মাছের সাথে ভাত। বাঙ্গালীরা খুব ঘটা করে মাছ-ভাত খায়। মাছ-ভাতই বাঙ্গালীদের খাদ্য তালিকার প্রথম ও প্রধান পদ ও সামগ্রী।

ইনু বলেন, পোষাক পরিধানেও বাঙ্গালীদের স্বাতন্ত্র্যবোধ, পার্থক্য বাাঙ্গালীয়ানার বিশেষ দিক। বাঙ্গালী তৃণমূলের মানুষজন যেমনি ধুতি-লুঙ্গী পড়েই জীবনযাপন করে পাশাপাশি নারীরা শাড়ীতেই নিজেদের সৌন্দর্য্য ফুটিয়ে তুলে। এটি মানুষের হাজার হাজার বছরের গড়ে উঠা সংস্কৃতি।

পরে সভায় উপস্থিত জাতীয় সমাজতান্ত্রিক দলের যুক্তরাজ্য সভাপতি সাংবাদিক এডভোকেট হারুনূর রশীদকে সভাপতি হাসানুল হক ইনু পরিচয় করিয়ে দেন।

সভায় সভাপতিত্ব করেন দলের সভাপতি এমপি হাসানুল হক ইনু। সভা পরিচালনা করেন দলের সাধারণ সম্পাদক এমপি শিরিণ আখতার।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT