1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
তুরস্ক ‌ও গ্রিস-এ ভূকম্পন - মুক্তকথা
শনিবার, ০৪ মে ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন

তুরস্ক ‌ও গ্রিস-এ ভূকম্পন

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৩১ অক্টোবর, ২০২০
  • ২৩৩ পড়া হয়েছে
তুরস্কের ভূ-কম্পন। ছবি: বিবিসি থেকে সংগৃহীত

মুক্তকথা সংগ্রহ।। তুরস্ক ও গ্রিসে শক্তিশালী এক ভূমিকম্পে এ পর্যন্ত মানুষ মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ২৬ জন-এ। ধ্বংসস্তূপের মাঝে চলছে উদ্ধারকাজ। ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৭ ছিল বলে আমেরিকার ভূতাত্ত্বিক জরিপ সংস্থা(ইউএসজিএস) জানিয়েছে। তবে তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা (এএফএডি) একটু ভিন্ন মত প্রকাশ করেছে। তাদের পর্যবেক্ষনে, বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৫০ মিনিট যা গ্রিনিচ সময় ১১টা ৫০ মিনিটে সংগঠিত হ‌ওয়া ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৬। একই সময়ে ইস্তাম্বুল ও এথেন্সেও ভূমিকম্প অনুভূত হয়। এএফপির উল্লেখ করে বিভিন্ন সংবাদ মাধ্যম এ খবর প্রকাশ করেছে।
এ ভূ-কম্পনে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে তুরস্কের এজিয়ান সাগরতীরের পর্যটন এলাকা ইজমিরে। ভূমিকম্পে অনেক উঁচু উঁচু দালান ধসে গেছে। ইজমিরের রাস্তায় ভবনের ধ্বংসাবশেষের পাশে ছড়িয়ে–ছিটিয়ে রয়েছে শিশুদের খেলনা, বালিশ ইত্যাদি।
একজন প্রত্যক্ষদর্শী বলেছিলেন যে, প্রায় ১০মিনিট সময় ধরে ভূ-কম্পন চলে।
ইজমিরের মেয়রের উল্লেখ করে সিএনএন জানিয়েছে যে ভূমিকম্পে মোট ২০টি ভবন ধসে গেছে আর ধসে পড়া ১৭টি ভবনে উদ্ধারকাজ চলছে। তুরস্কের দুর্যোগ ত্রাণ সংস্থা বলেছে, ভূমিকম্পে ২৪ জন নিহত হয়েছে ও প্রায় ৮০০ জন আহত হয়েছে। গ্রিসের সামোস দ্বীপে স্কুল থেকে বাড়ি ফেরার পথে দুই কিশোর দেয়ালচাপায় নিহত হয়েছে। ধারণা করা হচ্ছে, ভূমিকম্পের ধ্বংসস্তূপ থেকে নিহতের সংখ্যা আরও বাড়বে। এনটিভি টেলিভিশনের খবরে জানা যায়, ধ্বংসস্তূপে ছয়জন আটকে আছেন। শিকারি কুকুর ও স্থানীয় জনসাধারণ উদ্ধারকর্মীদের কাজে সাহায্য করতে দেখা গেছে টিভি’র পর্দায়।
যদিও নিখোঁজের সংখ্যা এখনও জানা যায়নি তবে ওই এলাকার গভর্নর-এর বরাত দিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যম লিখেছে যে, ধ্বংসস্তূপের নিচ থেকে ৭০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।
ভূমিকম্পে গৃহহীনদের আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে তুরস্কের মসজিদগুলোতে।
সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় যে ভূমিকম্পের পর বিবদমান দুই দেশের মধ্যে আবারো মিত্রতা তৈরীর সুযোগ এসেছে। গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়কোস মিসোতাকিস তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের প্রতি সমর্থন ও সমবেদনা জানিয়েছেন। এরদোগানও টুইটের মাধ্যমে গ্রিসের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।
উল্লেখ্য, এর আগে ১৯৯৯ সালে তুরস্কের উত্তর পশ্চিমে ৭.৪ মাত্রার শক্তিশালী ভূ-কম্পনে ১৭ হাজারের বেশি মানুষ নিহত হয়েছিল। ৩বছর আগে ২০১৭ সালের জুলাই মাসে গ্রিসেও ভয়াবহ ভূমিকম্প হয়েছিল।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT