1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পরিবেশ দিবসে 'সেইভ এনিমেলস সেইভ এনভারনমেন্ট' - মুক্তকথা
শনিবার, ১১ মে ২০২৪, ১১:২৫ অপরাহ্ন

পরিবেশ দিবসে ‘সেইভ এনিমেলস সেইভ এনভারনমেন্ট’

এস সাহল আব্দুল্লাহ॥
  • প্রকাশকাল : রবিবার, ৬ জুন, ২০২১
  • ৪৪৩ পড়া হয়েছে

জুড়ীতে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গনে বৃক্ষরোপণ করেছে ‘সেইভ এনিম্যালস সেইভ এনভায়রনমেন্ট’ নামক পরিবেশবাদী সংগঠন। বৃক্ষরোপ কর্মসূচিতে ফলজ, বনজ ও ঔষধি বিভিন্ন ধরনের প্রায় একশ’টি গাছের চারা লাগানো হয় স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গনে। এছাড়াও উপজেলা পশু হাসপাতালের সামনে বিভিন্ন ধরনের ফুলগাছ লাগায় সংগঠনটির কর্মীরা।

এতে উপস্থিত ছিলেন ‘সেইভ এনিম্যালস সেইভ এনভায়রনমেন্ট’ এর সুমিত চন্দ, খালেদুর রহমান, ওসমান গনি, প্রশান্ত দেবনাথ, সৌরভ সূত্রধর, কৃষ্ণ পাল সহ আরোও অনেকে। বৃক্ষরোপণ কর্মসূচির সমন্বয়ক সুমিত জানান, “শুধু পরিবেশ দিবসে নয় সারা বছর ধাপে ধাপে জুড়ীর বিভিন্ন জায়গায় আমাদের সংগঠনের পক্ষ থেকে বৃক্ষরোপণ করা হবে। প্রথম ধাপে পরিবেশ দিবসে আমরা প্রায় একশ গাছ লাগিয়েছি।”

শ্রীমঙ্গলে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সনাকের ওয়েবিনার সভা অনুষ্ঠিত

সৈয়দ ছায়েদ আহমদ

‘বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার করা’ এই শ্লোগান নিয়ে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বিশ্ব পরিবেশ দিবস’২০২১ উপলক্ষে ওয়েবিনারের ব্যবহারে সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার রাতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি)র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি(সনাক), শ্রীমঙ্গল এর আয়োজনে এবং বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম ও লাউয়াছড়া বন ও জীব বৈচিত্র রক্ষা আন্দোলন, শ্রীমঙ্গলের সহযোগিতায় ওয়েবিনার সভা অনুষ্ঠিত হয়।
সনাক শ্রীমঙ্গল সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম। সনাক সদস্য শাহ আরিফ আলি নাসিম-এর সঞ্চালনায় ও সহ সভাপতি জলি পাল এর স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রতিবেশ ও প্রাণ বৈচিত্র সংরক্ষণ বিষয়ক গবেষক পাভেল পার্থ।

ওয়েবিনার সভায় আরো বক্তব্য রাখেন বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের কো-চেয়ারপার্সন ও সনাক সদস্য জিডিশন প্রধান সুছিয়াং, বাংলাদেশ পরিবেশ আন্দোলন(বাপা), মৌলভীবাজার এর জেলা সমন্বয়ক আ স ম সালেহ সোহেল; দ্বারিকা পাল মহিলা কলেজ, শ্রীমঙ্গল এর সহকারী অধ্যাপক, রজতশুভ্র চক্রবর্তী, এমসিডা শ্রীমঙ্গল এর নির্বাহী পরিচালক তহিরুল ইসলাম মিলন এবং টিআইবি সিলেট ক্লাস্টার কোর্ডিনেটর নাজমা খানম নাজু।

ওয়েবিনারে আরো উপস্থিত ছিলেন দৈনিক প্রথম আলো, মৌলভীবাজার জেলা প্রতিনিধি আকমল হোসেন নিপু, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সহ সভাপতি দীপংকর ভট্টাচার্য(লিটন), বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট ইসমাঈল মাহমুদ এবং সৈয়দ আমিরুজ্জামান; সনাক সদস্য রহমত আলী, জহর তরপদার, স্বজন সদস্য এস এ হামিদ; সৈয়দ ছায়েদ আহমদ, আবু নাসের, আবদুর রহমান; পরিমল সিং বাড়াইক, আইডিয়া শ্রীমঙ্গলের প্রজেক্ট ম্যানেজার পংকজ ঘোষ দস্তিদার, শ্রীমঙ্গল উপজেলায় কর্মরত বিভিন্ন উন্নয়ন সংস্থার কর্মীবৃন্দ; সাংবাদিকবৃন্দ, পরিবেশ কর্মী, সরকারি কর্মকর্তাবৃন্দ; আদিবাসী নেতৃবৃন্দ এবং ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্যবৃন্দ। অনুষ্ঠানটির কারিগরি সহযোগিতায় ছিলেন পারভেজ কৈরী, এরিয়া কো-অর্ডিনেটর, সনাক শ্রীমঙ্গল, টিআইবি ও হোজ্জাতুল ইসলাম টিআইবি ঢাকা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT