1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পুলিৎজার পুরষ্কার পেল নিউ ইয়র্ক টাইমস ও ওয়াল স্ট্রিট জার্নাল - মুক্তকথা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন

পুলিৎজার পুরষ্কার পেল নিউ ইয়র্ক টাইমস ও ওয়াল স্ট্রিট জার্নাল

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১৭ এপ্রিল, ২০১৯
  • ৩৬৯ পড়া হয়েছে

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তদন্তমূলক প্রতিবেদনের জন্য পুলিৎজার পেল নিউ ইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রিট জার্নাল

মুক্তকথা সংবাদকক্ষ।।  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর পরিবারের বিরুদ্ধে পৃথক পৃথক তদন্তমূলক প্রতিবেদনের জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছে দি নিউইয়র্ক টাইমস ও দি ওয়াল স্ট্রিট জার্নাল। কর ফাঁকি দিয়ে ট্রাম্প পরিবার কীভাবে বিপুল সম্পত্তির মালিক হয়েছে, এ নিয়ে তথ্যানুসন্ধান ভিত্তিক তথ্যভিত্তিক প্রতিবেদন লেখার জন্য এই পুরস্কার পেলো দি টাইমস। ওয়াল স্ট্রিট জার্নালকেও  তাদের তদন্তভিত্তিক প্রতিবেদনের জন্য পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে। ‘পুলিৎজার’ পুরস্কার সাংবাদিকতা জগতের অন্যতম মর্যাদাকর একটি পুরস্কার।
২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারের সময় অত্যন্ত গোপনে দু’জন মহিলাকে বড় অঙ্কের অর্থ দেওয়ার অভিযোগ ওঠে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। ওই দুই মহিলার সঙ্গে নিজের সম্পর্কের কথা চাপা দিতেই অর্থ খরচ করা হয়েছিল বলে প্রতিবেদনে বলা হয়।
অপরদিকে, ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে মার্জারি স্টোনম্যান ডগলাস হাইস্কুলের হামলার ঘটনায় রিপোর্টিংয়ের জন্য ‘পাবলিক সার্ভিস’ বিভাগে পুলিৎজার পুরস্কার পায় দি সাউথ ফ্লোরিডা সান সেন্টিনেল। বন্দুকবাজের হামলায় ১১ জনের মৃত্যুর খবর প্রকাশ করে ‘ব্রেকিং নিউজ’ ক্যাটিগরিতে পুলিৎজার পায় পিটসবার্গ পোস্ট-গেজেট। নিউ ইয়র্কের লং আইল্যান্ডে এমএস-১৩ দলের সদস্যদের ধরপাকড়ের সময় এল সালভাদোর থেকে আসা অভিবাসীদের গ্রেপ্তার করা হয়। এনিয়ে ধারাবাহিক প্রতিবেদন লিখে পুলিৎজার পুরস্কার পান প্রোপাব্লিকার সাংবাদিক হ্যানা ড্রেইয়ের। ইয়েমেন যুদ্ধ নিয়ে খবরের জন্য ‘আন্তর্জাতিক রিপোর্টিং’ বিভাগে এই পুরস্কার পায় অ্যাসোসিয়েটেড প্রেস। একই বিভাগে মায়ানমারের রোহিঙ্গাদের উপর নিষ্ঠুরতার খবরের জন্য পুলিৎজার পায় রয়টার্স। পাশাপাশি, মধ্য আমেরিকা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আসা উদ্বাস্তুদের ছবির জন্য ‘ব্রেকিং নিউজ ফটোগ্রাফি’ বিভাগে এই পুরস্কার পায় রয়টার্স। সূত্র এএফপি’র বরাতে বর্তমান

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT