1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিরল প্রজাতির কাছিম পা‌ওয়া গেছে ‌ওপার বাংলার গ্রামে - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

বিরল প্রজাতির কাছিম পা‌ওয়া গেছে ‌ওপার বাংলার গ্রামে

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৩১ অক্টোবর, ২০২০
  • ১১৭৬ পড়া হয়েছে

মুক্তকথা সংগ্রহ।। খুবই বিরল প্রজাতির কচ্ছপ দেখা গেছে পশ্চিম বঙ্গের একটি গ্রামে। কচ্ছপের গায়ের রং একেবারে হলুদ পাখীর গায়ের হলুদ রংয়ের মতো। গভীর হলুদের এমন রংয়ের কাছিম ইতিপূর্বে উড়িশার এক ক্ষেতজমির আলে দেখা গিয়েছিল। এ দফায় বর্ধমানের একটি পুকুরে কচ্ছপটির দেখা মিলেছে। সারা শরীরটাই উজ্জ্বল হলুদ বর্ণের। একেবারে পুরোটাই উজ্জ্বল হলুদ। অন্য রংয়ের সামান্য ছিঁটে-ফোঁটাও শরীরের কোথায়ও নেই।
ভারতীয় একজন বনসেবা কর্মকর্তা দেবাশিস শর্মা তার ট্যুইটারে কচ্ছপের ছবিটি শেয়ার করেছেন এবং লিখেছেন কচ্ছপটি দেখা গেছে বর্ধমানের একটি পুকুরে। গত ২৯ অক্টোবর ‘নীলকণ্ঠ’ অনলাইন এ খবরটি প্রকাশ করেছে।

ছবি: নীলকণ্ঠ অনলাইন থেকে

এমন কচ্ছপ সারা বিশ্বেই বিরল বলে উল্লেখ করে ‘নীলকণ্ঠ’ লিখেছে- ‘এমন গাঢ় হলুদ রং এসেছে তার দেহে টাইরোসাইন পিগমেন্টের অভাবের কারণে। এমন কচ্ছপ সারা বিশ্বেই খুব কম রয়েছে। বর্ধমানের একটি পুকুর থেকে উদ্ধার হওয়া হলুদ কচ্ছপটিকে উদ্ধার করে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বিশেষ যত্ন নেওয়া হচ্ছে তার। কচ্ছপটিও ভাল আছে বলেই জানা গেছে।’
এর আগে উড়িস্যার বালাসোরের সুজানপুর গ্রামের এক কৃষক চাষের কাজ করার সময় তাঁর জমিতে হলুদ রঙের কচ্ছপটিকে আবিষ্কার করেন। এমন গাঢ় হলুদ রং দেখে তিনি রীতিমত বিস্ময়াভিভুত হয়ে তুলে নিয়ে আসেন বাড়ীতে এবং খবর দেন বন দফতরে। ওই সময় বনকর্মীরাও জানিয়েছিলেন যে তারা এমন হলুদ বরণ কচ্ছপের কথা শুনেছেন কিন্তু কখনও দেখেননি।
সারা ভারতের মাঝে ওড়িশা ও পশ্চিমবঙ্গ পাশাপাশি এই দুই রাজ্যে ২টি হলুদ কচ্ছপের দেখা পাওয়ায় অনেকেই মনে করছেন এমন কচ্ছপ এই অঞ্চলে আরও থাকতে পারে। অবশ্য এ পর্যন্ত ওই দু’টি ছাড়া আর কোন হলুদ কচ্ছপের খোঁজ পাওয়া যায়নি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT