1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বীরাঙ্গনা ও মুক্তিযুদ্ধ নিয়ে প্যারিসে স্বল্পদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:৫২ অপরাহ্ন

বীরাঙ্গনা ও মুক্তিযুদ্ধ নিয়ে প্যারিসে স্বল্পদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২২ ডিসেম্বর, ২০১৮
  • ৭৪৫ পড়া হয়েছে

সৈয়দ মুন্তাছির রিমন।। সৈয়দ সাহিলের ভাবনা থেকে উৎসারিত বীরাঙ্গনা নারীর আত্মত্যাগের গল্প। অভিনয় করেছেন দীপা খন্দকার! ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের বীরাঙ্গনা নারীদের আত্মত্যাগ ও তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মহান বিজয় দিবস উপলক্ষে নির্মিত হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পরিচয়’। ‘পরিচয়’- বীরাঙ্গনা ‌মা‌য়ের এক সন্তানকে সামা‌জিক ও পা‌রিবা‌রিক প্রতিকূলতায় স্বাভা‌বিক ভা‌বে সমা‌জে প্র‌তিষ্ঠা করার গল্প। এতে মায়ের চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী দীপা খন্দকার। শিশু চরিত্রে অভিনয় করেছেন নুসরাত জাহান নদী ও মৌশিখা।


শুটিং শেষে, দীপা খন্দকার বলেন, গল্পটি আমার খুব ভাল লেগেছে। তাছাড়া আমরা আমাদের মহান মুক্তিযুদ্ধ নিয়ে অবশ্যই অনেক গর্বিত এবং মুক্তিযুদ্ধ নিয়ে কোন কাজ করাটা অবশ্যই আনন্দের এবং তাতে অনেক ভালো লাগা কাজ করে। তরুণ পরিচালক পলাশের সাথে আমি আগেও কাজ করেছি যারা এই শিল্পতে নতুন মুখ, তাদের সাথে আমি কাজ করতে চাই যাতে তারা সামনে আরো এগিয়ে যেতে পারে। আশা করি ‘পরিচয়’ সবার কাছে ভালো লাগবে।
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সাকিলুজ্জামান পলাশ। কমলাপুর রেলওয়ে কলোনি, বাসাবো, শাজাহানপুর স্কুল, জয়দেবপুর রেলওয়ে স্টেশন, কমলাপুর রেলওয়ে হাসপাতালসহ কয়েকটি জায়গায় এর শুটিং সম্পন্ন হয়েছে। প্রযোজনা করেছেন ফ্রান্সের প্যারিস নগরীর এক নির্মাতা প্রতিষ্ঠান, ‘বনানী ফিল্মস’। বনানী ফিল্মের কর্ণধার কাজী এনায়েত উল্লাহ বলেছেন, প্যারিসে বসবাসরত কিছু নির্মাতা অনেক ভালো ভালো কাজ করছেন। তবে মুক্তিযুদ্ধ বা বীরাঙ্গনা নিয়ে প্যারিস থেকে কেউ আগে কাজ করেছে শুনিনি। এটিই প্রথম। আমি আশা করি এই তরুণ নির্মাতাদের মাধ্যমেই একসময় আমি আরো ভালো ও গুনগত মানসম্পন্ন কাজের অংশীদার হতে পারবো। স্বাধীনতা যুদ্ধের ইতিহাসকে নিয়ে তরুন প্রজন্মের এই উদ্যোগ অব্যাহত থাকুক।
স্বল্পদৈর্ঘ্য এই চলচ্চিত্রটির মিডিয়া পার্টনার প্রবাস কথা। মূল গল্প ও ভাবনা সৈয়দ সাহিল। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিতে আরো অভিনয় করেছেন- কাজী উজ্জল, শেখ মাহবুবুর রহমান, মৌ শিখা, ছুটি ও এস বি শুভ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT