1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভূমি খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসনের লক্ষ্যে ভূমি ও সাব-রেজিস্টারদের সাথে সভা - মুক্তকথা
শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন

ভূমি খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসনের লক্ষ্যে ভূমি ও সাব-রেজিস্টারদের সাথে সভা

শ্রীমঙ্গল প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১
  • ৬৩২ পড়া হয়েছে

শ্রীমঙ্গল(মৌলভীবাজার), ৪ আগস্ট ২০২১খ্রি

সচেতন নাগরিক কমিটি (সনাক) এর শ্রীমঙ্গলের উদ্যোগে এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) শ্রীমঙ্গলের সহায়তায় ভূমি খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সন্ধায় (৪ আগস্ট) ৭টায় শ্রীমঙ্গল সচেতন নাগরিক (কমিটি) সনাক শ্রীমঙ্গল এর সহ-সভাপতি অ্যাডভোকেট আলাউদ্দিন আহমেদ এর সভাপতিত্বে মাল্টিস্টেকহোল্ডার সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি), নেছার উদ্দিন রুবেল এবং এবং বিশেষ অতিথি ছিলেন শ্রীমঙ্গল সাব-রেজিস্টার ইমরুল খোরশেদ।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর এরিয়া কো-অর্ডিনেটর পারভেজ কৈরী এর স ালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য ও ভূমি বিষয়ক উপ-কমিটির সদস্য জহর তরফদার।
মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন টিআইবি কেন্দ্রীয় কো-অর্ডিনেটর-সিই নুরুল ইসলাম সবুজ, সিলেট ক্লাস্টার কো-অর্ডিনেটর নাজমা খানম নাজু, কলামিস্ট সৈয়দ আমিরুজ্জমান, সাংবাদিক ইসমাইল মাহমুদ, প্রভাষক রজত শুভ্র চক্রবর্তী, সনাক সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য, সহসভাপতি জলি পাল, সদস্য শিক্ষক অয়ন চৌধুরী, শিক্ষক জহর তরফদার, শাহ আরিফ আলী নাসিম, কবিতা রানী দাস, স্বজন সদস্য সৈয়দ ছায়েদ আহমদ, এস.এ হামিদ, অনিতা দেব, বিভিন্ন ইউনিয়ন ভুমি অফিসের কর্মকর্তাগণ, নামজারী সহকারী, এবং উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের সচিব ও সেবাগ্রহিতাগণ। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন ইয়েস গ্রুপ, সনাক শ্রীমঙ্গল।
মতবিনিময় সভায় শ্রীমঙ্গল উপজেলা ভূমি অফিস এবং সাব-রেজিস্ট্রার অফিসের উপর বিভিন্ন বিষয় নিয়ে পর্যালোচনা করা হয়। আলোচনায় যেসব বিষয়গুলো আসে তা হলো, সাব রেজিস্ট্রার অফিস, উপজেলা ভূমি অফিস এবং ইউনিয়ন ভুমি অফিসগুলোতে তথ্য কর্মকর্তা নিয়োগ করে এর নেইমপ্লেট এটি দৃশ্যমান স্থানে স্থাপন, ভূমি সংক্রান্ত অফিসগুলোতে তথ্য প্রদানের রেজিস্ট্রার ব্যবস্থাপনা চালু, অবাধ তথ্য সরবরাহ নিশ্চিত করা, ই-নামজারী সেবা নিতে সেবাগ্রহিতাদের সন্তুুষ্টি বিষয়ক, অনলাইন ভূমি উন্নয়ন কর প্রদানে উপজেলা ভূমি কর্তৃপক্ষের উদ্যোগ, ভূমি অফিস থেকে দালালচক্র দুরীকরণে ও উপজেলা ভূমি সাব-রেজিস্ট্রার অফিসকে দুর্নীতিমুক্ত করতে কর্তৃপক্ষের গৃহিত উদ্যোগ সমূহ, শ্রীমঙ্গলের সকল ইউনিয়ন ভূমি অফিসগুলোতে তথ্য সেবা কেন্দ্র স্থাপন, সাব-রেজিস্ট্রার অফিসে তথ্য সেবা কেন্দ্র স্থাপন, সিটিজেন চার্টারসমূহ হালনাগাদ করা ও তথ্য বোর্ড তৈরী সংক্রান্ত বিষয়ে খোলামেলা আলোচনা করা হয়।
ভূমি খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি বিষয়ক বক্তব্যে সহকারী কমিশনার (ভূমি) নেছা উদ্দিন বলেন, মানুষ নিজে কাজ না করে অন্যের মাধ্যমে কাজ করাতে পছন্দ করে যে জন্য অনিয়মের স্বীকার হন। অনিয়মের বিষয়ে তিনি বলেন ভূমি অফিস বা তহসিল অফিসে প্রয়োজনের চেয়ে যদি কেউ বেশি টাকা দাবী করে তাহলে আমার কাছে সরাসরি অভিযোগ করলে আমি দ্রুত ব্যবস্থা নিব। তিনি বলেন আমাদের দালাল চক্র দুুরীকরনে অভিযান চলমান রয়েছে এবং উক্ত বিষয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ই-নামজারীর ফলে জনগণ এখন সহজে নিজের নামজারী নিজে করতে পারছেন। তিনি আরো বলেন ভূমি বিষয়ক যেকোন অনিয়মের অভিযোগ তার কাছে লিখিত ভাবে জানানোর জন্য তিনি সেবাগ্রহিতাদের অনুরোধ করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT