1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
'রাগ রঙ'এর গ্রীষ্ম পরিবেশনা - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:৩০ অপরাহ্ন

‘রাগ রঙ’এর গ্রীষ্ম পরিবেশনা

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২৭ জুন, ২০১৮
  • ৯০৮ পড়া হয়েছে

নিজের গড়া “রাগ রঙ”এর ছাত্র-ছাত্রী শিল্পীদের সাথে সর্ববায়ে শিক্ষক শিল্পী রণি প্রেন্টিস। ছবি: নতুন দেশ

লণ্ডন।। ঋতুপতি গ্রীষ্ম আসার আগেই “রাগ রঙ”এর গ্রীষ্মকালীন পরিবেশনা হয়ে গেলো কেনাডায়। তারিখ ছিল শনিবার ২৩শে জুন। কেনাডা থেকে প্রকাশিত বাংলা অনলাইন “নতুনদেশ.কম” তাদের মনের মাধুরী মিশিয়ে সে খবর পরিবেশন করেছেন। 
“রাগ রঙ” সঙ্গীতালয়ের প্রতিষ্ঠাতা মনুপারের মানুষ তথা মৌলভীবাজারের কৃতি সন্তান শ্রী রণি প্রেন্টিস রয়। রণি প্রেন্টিস সেই বাল্য থেকেই এ পথে হাটছেন নিষ্ঠার সাথে উৎসর্গৃত হয়ে। তার সঙ্গীত সাধনার এই নিরলস অধ্যবসায়কে সন্মান দেখাতে গিয়েই ‘নতুনদেশ.কম’এর এতদসংক্রান্ত সংবাদটি কিছুটা পরিমার্জন করে এখানে উদৃত করা হলো।

‘নতুন দেশ.কম’- “অনুষ্ঠানের সমাপ্তি টানার ঘোষনা দেওয়া হয়েছে বেশ খানিকটা সময় আগেই। ধন্যবাদ দেওয়ার পালাও শেষ। মঞ্চ থেকে শিল্পী, যন্ত্রীরা নেমে এসেছেন, শুধু শ্রোতারাই যেনো কেমন নড়াচড়া করছেন না। আসন ছেড়ে দিয়েও হলের মধ্যেই দাড়িয়ে আছেন। যেনো কিছুক্ষণের মধ্যেই শিল্পী আবার মঞ্চে ওঠে সুর ধরবেন। এমনি এক পরিবেশের সৃষ্টি হয়েছিলো গত শনিবার টরন্টো দুর্গাবাড়ীতে, রাগরঙ এর ‘নানা রঙের গানের’ আসর শেষ হয়ে যাবার পরও। টানা কয়েক ঘন্টা সুরের মুর্ছনায় ডুবে থেকেও যেনো কারোই পিপাসা মিটছিলো না।
খ্যাতিমান সঙ্গীত শিল্পী, শুদ্ধ গানের জন্যই  যিনি মূলত সমধিক জনপ্রিয়, শিল্পী রনি প্রেন্টিস রয়ের সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান ‘রাগ রঙ’ এর গ্রীষ্মকালীন পরিবেশনা উপলক্ষে আয়োজন করা হয়েছিলো ব্যতিক্রমী এই গানের সন্ধ্যার।

শিল্পীপত্নি ব্যারিষ্টার চয়নিকা দত্ত ডানে মাইক্রোফন হাতে ও অতিথি শিল্পী বায়ে দাড়িয়ে। ছবি: নতুনদেশ

শহরের খ্যাতিমান উপস্থাপক মেরি রাশেদীনের উপস্থাপনায় শুরুতেই সঙ্গীত পরিবেশন করেন রাগ রঙের শিক্ষার্থী রিদিতা সাহা এবং অভিনন্দিতা দাস। গুনী ওস্তাদের হাতে নবীনের প্রতিভার যে কি বিস্ময়কর স্ফুরণ ঘটতে পারে তারই প্রমান দিলো অভিনন্দিতা আর রিদিতা। ওস্তাদ রনি রয় নিজে হারমোনিয়ামে সহায়তা করেন তাঁর মেধাবী দুই শিক্ষার্থীর পরিবেশনায়।”
অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে কলকাতা থেকে এসে যোগ দিয়েছিলেন শিল্পী দেবর্ষি ভট্টাচার্য। তার সাথেই তবলায় ছিলেন গুনী শিল্পী চিরঞ্জীব মুখার্জী।
শ্রোতাদের  পিনপতন নিস্তব্দতার উল্লেখ করে নতুনদেশ লিখেছে- “নিজেদের আকণ্ঠ ডুবিয়ে রেখেছেন সেই গানের মুর্ছনায়। …ছিমছাম অনাড়ম্বর আয়োজনের নানা রঙের গানের এই আসরটিকে শিল্পীরাই তাদের পরিবেশনার দক্ষতা দিয়ে আড়ম্বরপূর্ণ করে তুলেছিলেন।”

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT