1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লেদুভাই অসুস্থ; ঢাকায় পিঠা উৎসব ও বিমানের ভাড়া কমানোর দাবী - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন

লেদুভাই অসুস্থ; ঢাকায় পিঠা উৎসব ও বিমানের ভাড়া কমানোর দাবী

বিশেষ প্রতিনিধি ও সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০২৪
  • ১৮৮ পড়া হয়েছে

শ্রীমঙ্গলের ‘হাতেমতাই’ গরীব দুঃখী সকলের ‘লেদুভাই’ অসুস্থ

মোঃ কাওছার ইকবাল

গরীব দুঃখীসহ সকল মানুষের ‘অকৃত্রিম বন্ধু’ ‘লেদুভাই’ অসুস্থ। শ্রীমঙ্গল তথা সিলেট বিভাগের অন্যতম সামাজিক ও সাংস্কৃতিক পৃষ্ঠপোষক ও সম্মিলিত সাংস্কৃতিক জোট শ্রীমঙ্গল শাখার সভাপতি আবু সুলতান মোহাম্মদ ইদ্রিস(লেদু) গত ২২ জানুয়ারি অসুস্থ হয়ে সিলেট মাউন্ট এডোরা হাসপাতালে ভর্তি হয়েছেন। এর কিছুদিন পূর্বে মাইল্ড স্ট্রোক হওয়ার কারণে কিছুটা অসুস্থ ছিলেন। বর্তমানে মাউন্ট এডোরায় বিশেষজ্ঞদের অধীনে চিকিৎসাধীন। তবে পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী হার্টের আরও উন্নত চিকিৎসার জন্য উনাকে আগামীকাল ঢাকা স্থানান্তর করা হচ্ছে।

‘আবু সুলতান মোহাম্মদ ইদ্রিস’ ধনী গরীব, দল মত, জাত পাতের উর্ধে উঠা এক কিংবদন্তির নাম। বিশেষ করে গরীব ও অসহায় মানুষের পরম আপনজন। মানুষের দুঃখ, বেদনা ও আনন্দের সাথী সবার চিরচেনা লেদু ভাই। উনার অসুস্থতার সংবাদে শ্রীমঙ্গলবাসীর অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েছেন।

শ্রীমঙ্গল তথা মৌলভীবাজার জেলার অন্যতম ব্যবসা প্রতিষ্ঠান সপ্তডিঙ্গা সরবরাহের কর্ণধার আবু সুলতান মোহাম্মদ ইদ্রিস দুই দশক যাবত মৌলভীবাজার জেলার সর্বোচ্চ করদাতাদের অন্যতম।

 

ঢাকায় জালালাবাদ অ্যাসোসিয়েশনের পিঠা উৎসব

ঐতিহ্যবাহী জালালাবাদ অ্যাসোসিয়েশন ঢাকার পিঠা উৎসব ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। পৌষের কনকনে শীত উপেক্ষা করে পিঠা উৎসবে যোগ দেন ঢাকায় বসবাসরত সিলেটবাসী ছাড়াও সাবেক ও বর্তমান মন্ত্রী, সংসদ সদস্য, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, সাহিত্যিক, গণমাধ্যম নেতাসহ নানা শ্রেণি-পেশার মানুষেরা।

শনিবার(১৩ জানুয়ারি) জালালাবাদ অ্যাসোসিয়েশন ঢাকার কাওরান বাজারে সংগঠনের অফিসে আয়োজিত অনুষ্ঠানে চিতই, পাটিসাপটা, নকশি, নারকেল পিঠা, রসচিতই, তাল পিঠাসহ নানা ধরনের পিঠা দিয়ে অতিথিদের আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠিত হলো পিঠা উৎসব।

এছাড়া জালালাবাদ অ্যাসোসিয়েশন শাখা সংগঠন যথাক্রমে, ইউকে জালালাবাদ অ্যাসোসিয়েশন, জালালাবাদ অ্যাসোসিয়েশন কুয়েত ও বাহরাইন শাখার নেতারা পিঠা উৎসবে যোগ দেন।

পিঠা উৎসব শেষে জালালাবাদ অ্যাসোসিয়েশন বিদেশ শাখা কমিটির নেতাদের সঙ্গে কেন্দ্রীয় কমিটির নেতাদের মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের আন্তর্জাতিক বিষয়ক সভাপতি নাসের উদ্দিন মিটু।

আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আব্দুল মজিদ চৌধুরী মিন্টুর পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সি এম কয়েস সামি।

আরও উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন চৌধুরী, সহ-সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী, সহ-সভাপতি আব্দুল মজিদ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ফাহিমা খানম চৌধুরী মনি, কোষাধ্যক্ষ আব্দুল হান্নান, দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম সজল, জালালাবাদ অ্যাসোসিয়েশন কুয়েতের সভাপতি আব্দুল হাই মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক আ হ জুবেদ, ইউকে জালালাবাদ অ্যাসোসিয়েশন এর সাধারণ সম্পাদক আমিনুল হক চৌধুরী জিল্লু, সহ-সভাপতি দেলোয়ার হুসেন, কার্যনির্বাহী সদস্য মামুনুর রশিদ, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী মজনু, সদস্য মোহাম্মদ জেইন, জালালাবাদ অ্যাসোসিয়েশন ঢাকার আজীবন সদস্য, সাংবাদিক আনহার সমশাদ, জালালাবাদ অ্যাসোসিয়েশন বাহরাইনের সভাপতি মোহাম্মদ কায়েছ আহমেদসহ সংগঠনের অন্যান্য নেতারা।

জালালাবাদ অ্যাসোসিয়েশন ঢাকার কেন্দ্রীয় সভাপতি সি এম কয়েস সামি অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, ঐতিহ্যবাহী জালালাবাদ অ্যাসোসিয়েশন একটি সম্পূর্ণ অসাম্প্রদায়িক, অরাজনৈতিক, অলাভজক, স্বেচ্ছাসেবী, সামাজিক, গণতান্ত্রিক এবং জনকল্যাণমুখী সংগঠন।

জালালাবাদ অ্যাসোসিয়েশন বিদেশ শাখাগুলো জনকল্যাণে ভালো কাজ করে যাচ্ছে উল্লেখ করে সি এম কয়েস সামি বলেন, প্রবাসী সংগঠকরা শত কর্মব্যস্ততা থাকা সত্ত্বেও তারা দেশের কথা ভাবেন এবং সামাজিক দায়বদ্ধতা থেকে কল্যাণমূলক কাজ করে যাচ্ছেন। আগামীতে জালালাবাদ অ্যাসোসিয়েশন ঢাকা অনেক সেবামূলক কাজ করতে যাচ্ছে, এতে বিদেশ শাখা সংগঠনগুলোও তাদের সাথে সমন্বয় করে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

বিমানের ভাড়া কমানো ও নতুন বিমানপথ চালুর দাবী

সংবাদ পরিবেশক, নুরুল ইসলাম, প্রেস সেক্রেটারি, গ্রেটার সিলেট কমিউনিটি ইউকে

“বৃটেনের বৃহত্তর সিলেটী সম্প্রদায়ের দক্ষিন-পশ্চিম আঞ্চলিক পরিষদ” এর সভায় (গ্রেটার সিলেট কমিউনিটি ইউকে সাউথ ওয়েষ্ট রিজিওনাল কমিটি)  বিমানের ভাড়া কমানো ও বিমান এর পাশাপাশি সিলেটে অন্য এয়ারলাইন্সের ফ্লাইট চালুর দাবী

“গ্রেটার সিলেট কমিউনিটি ইউ কে” এর কার্য্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে সাউথ ওয়েষ্ট রিজিওনাল কমিটি গঠন করা হয়েছে। বৃটেনের ব্রিস্টল শহরের বাল্টি হাউসে গত ২১ শে জানুয়ারি রোববার রাত ১১ ঘটিকায় এক আনন্দঘন পরিবেশে বিপুলসংখ্যক স্থানীয় প্রবাসী গ্রেটার সিলেটের অধিবাসীদের উপস্থিতিতে এক নৈশভোজ ও আলোচনা সভা সংগঠনের কেন্দ্রীয় কনভেনার কমিউনিটি লিডার ও বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর এর সভাপতিত্বে এবং যুবসংগঠক তাহির আলী আলম এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রেটার সিলেট এর প্রেট্রন ও সাবেক চেয়ারপার্সন বিশিষ্ট শিক্ষাবিদ ডক্টর হাসনাত এম হোসেইন, এমবিই।

সভায় বিশেষ অতিথি হিসেবে গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের কো- কনভেনার মসুদ আহমদ, জয়েন্ট কনভেনার হারুনুর রশিদ, জয়েন্ট কনভেনার সিপার করিম, জয়েন্ট ট্রেজারার জামাল হোসেন, গ্রেটার সিলেট কাউন্সিল সাউথ ওয়েষ্ট রিজিওনাল সাবেক চেয়ারপার্সন আতিকুর রহমান, সংগঠনের উপদেষ্টা ইসলাম উদ্দিন, হাবিবুর রহমান, জয়নাল আহমদ শিবুল,শাহ শাফি কাদির, আব্দুর রুউফ তালুকদার, মুজিবুর রহমান মুজিব, আবু সুয়েব তানজাম, রকিবুর রহমান, ফয়সল রহমান, এনামুল হোসেন শোয়েব, নুরুল ইসলাম, ও বসর সিকদার সহ বিভিন্ন শহর থেকে আগত অতিথিবৃন্দ বক্তব্য রাখেন।

এছাড়া ও স্থানীয় নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ার খায়রুল আলম লিংকন, আব্দুল কাইয়ুম খান ফয়সল, মবশ্বির আলী, চমক আলী, আব্দুল হামিদ, শফিকুর রহমান চৌধুরী, নজরুল ইসলাম, মীর্জা আব্দুল হামিদ, বদরুল আলম লিটন, আমিনুর রহমান জুনেল, মোবারক আলী, শেবুল আহমদ, জিল্লুর রহমান, ইকরাম আহমদ, কয়েস উদ্দীন, ইলিয়াস হোসেন, মবশ্বির আলী, আব্দুর রহিম, সাজেদ আহমেদ, নজির আহমদ, দিপক মিত্র, ফাহিম আহমদ, মোঃ জিল্লুর রহমান, আব্দুল মুহিত রাসেল, সাজ্জাদুর রহমান সজীব, আব্দুল বাছিত জুনেদ, মহিদ ইমতিয়াজ চৌধুরী, নুরুল ইসলাম, এনামুল ইসলাম, আবু জুবায়ের, ইলিয়াস হোসেন, ও মোবারক আলী সহ প্রমুখ নেতৃবৃন্দ।

সভায় দ্বিতীয় পর্বে বিভিন্ন জনের প্রস্তাব ও সমথর্নের আলোকে সাংবাদিক খায়রুল আলম লিংকনকে কেন্দ্রীয় জয়েন্ট কনভেনার, কমিউনিটিনসংগঠক আব্দুল কাইয়ুম খান ফয়সলকে সংগঠনের সাউথ ওয়েষ্ট রিজিওনাল কনভেনার, জয়েন্ট কনভেনর- মবশ্বির আলী, চমক আলী, আব্দুল হামিদ
শফিকুর রহমান চৌধুরী, নজরুল ইসলাম, মির্জা আব্দুল হামিদ,বদরুল আলম লিটন ও আমিনুর রহমান জুনেলকে জয়েন্ট কনভেনার, যুবসংগঠক তাহির আলী আলমকে সদস্য সচিব, মোবারক আলী, শেবুল আহমদ, জিল্লুর রহমান ও ইকরাম আহমদকে সহকারী সচিব, কয়েস উদ্দীনকে অর্থসচিব ও ইলিয়াস হোসেনকে সহকারী অর্থসচিব করে ৩১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি ও ১১ সদস্য বিশিষ্ট একটি উপদেষ্টা পরিষদ এর নাম ঘোষণা করার পর উপস্থিত সবাই সর্বসম্মতিক্রমে করতালির মাধ্যমে সমর্থন প্রদান করেন।

সভার প্রধান অতিথি গ্রেটার সিলেট এর প্রেট্রন বিশিষ্ট শিক্ষাবিদ ডক্টর হাসনাত এম হোসেইন এমবিইসহ বক্তারা বলেন আমরা এই সংগঠনকে এগিয়ে নিতে “৫০ হাজার পাউন্ডের প্রতিশ্রুতির মাধ্যমে নব উদ্যমে আমাদের প্রাণের এই সংগঠন ইতিমধ্যে কেন্দ্রীয়ভাবে কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুর এর নেতৃত্বে ১০১ সদস্য বিশিষ্ট কনভেনিং কমিটি গঠন করেছি। এই ধারাবাহিকতায় প্রত্যেকটি রিজিওনাল ও শাখা কমিটি গঠন করা হচ্ছে।

সভায় সভাপতির বক্তব্যে সংগঠনের কনভেনার ইউকে বিডি টিভির চেয়ারম্যান, কমিউনিটি লিডার ও বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর বিমানের ভাড়া কমানো ও বিমান এর পাশাপাশি সিলেটে অন্য এয়ারলাইন্সের ফ্লাইট চালুর দাবী জানিয়ে বলেন, আন্তর্জাতিক রুটে চলাচলকারী যাত্রীদের সর্বোচ্চ ১৫ থেকে ২০ শতাংশ যাত্রী বাংলাদেশ বিমানে যাতায়াত করলেও, অবশিষ্ট প্রায় ৮০ শতাংশ যাত্রী বিদেশি বিমানে যাতায়াত করে থাকে। দেশীয় বিমান সংস্থা বাংলাদেশ বিমান নিজেদের লাভজনক প্রতিষ্ঠান হিসেবে প্রমাণ করার জন্য বিভিন্ন সেক্টরে অপ্রয়োজনীয় মূল্য বৃদ্ধি করে। ফলে বিদেশি এয়ারলাইন্সগুলো বিমানকে অনুসরণ করে পাল্লা দিয়ে ভাড়া বৃদ্ধি করে থাকে। ফলশ্রুতিতে টিকিটের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সুযোগে বিদেশি এয়ারলাইন্সগুলো বাংলাদেশ থেকে অতিরিক্ত হাজার হাজার ডলার হাতিয়ে নিয়ে যাচ্ছে। এতে নিষ্পেষিত হচ্ছে প্রবাসগামী নিরীহ কর্মীরা। একইসঙ্গে মারাত্মক অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হচ্ছে দেশ। এমন অবস্থায় আমাদের স্পষ্ট দাবি, বাংলাদেশ থেকে আন্তর্জাতিক রুটে বিমান পরিচালনার ক্ষেত্রে কঠোর নীতিমালা প্রণয়নের মাধ্যমে অবিলম্বে এয়ার টিকিটের মূল্য সহনীয় পর্যায়ে নামিয়ে এনে অসহায় কর্মীদের ক্রয় ক্ষমতার মধ্যে নির্ধারণ করার জোর দাবি জানানো হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT