1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শুরু হয়েছে মনিপুরীদের মহারাস উৎসব - মুক্তকথা
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:২২ অপরাহ্ন

শুরু হয়েছে মনিপুরীদের মহারাস উৎসব

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০
  • ৮৯৬ পড়া হয়েছে

মৌলীবাজার প্রতিনিধি॥ মৌলভীবাজারের কমলগঞ্জে শুরু হয়েছে মনিপুরী সম্প্রদায়ের সব চেয়ে বড় ও ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব মহারাসলীলা। তবে করোনা পরিস্থিতির কারনে ধর্মীয় আচার ছাড়া সংক্ষিপ্ত করা হয়েছে উৎসবের সকল আয়োজন।
কমলগঞ্জ উপজেলার মাধবপুর শিববাজার ও আদমপুরে ৩০ নভেম্বর(সোমবার)দুপুর থেকে শরু হয়েছে কৃষ্ণের বাল্যলীলা অনুস্বরণে রাখাল নৃত্য। রাখাল নৃত্যে অংশ নেয় মনিপুরী সম্প্রদায়ের শিশু কিশোররা। রঙবেরঙের সাজ আর বাদ্যের বাদনে সৃষ্টি হয় অভূতপূর্ব পরিবেশ। সন্ধ্যায় সংক্ষিপ্ত আলোচনাসভা ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্টান। মধ্যরাত থেকে শুরু হবে রাসনৃত্য চলবে ভোর পর্যন্ত।

মাধবপুর মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ জানান, মাধবপুর জোড়ামন্ডপে রাসোৎসব সিলেট বিভাগের মধ্যে ব্যতিক্রমী আয়োজন। এখানে ধর্ম বর্ণ নির্বিশেষে সকলের আগমন ঘটে। বর্ণময় শিল্প সমৃদ্ধ বিশ্বনন্দিত মণিপুরী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী রাস উৎসবে সবার মহামিলন ঘটে। স্কুল শিক্ষিকা অঞ্জনা সিন্হা বলেন, বংশ পরম্পরায় নান্দনিকতার পূজারী মণিপুরীদের মেলবন্ধন এই রাস উৎসব। এটি এখন জাতিধর্ম নির্বিশেষে সর্বজনীন উৎসবে রূপ নিয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT