1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এখন ঘরে বসেই সংগ্রহ করা যাবে জমির পর্চা - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:০২ পূর্বাহ্ন

এখন ঘরে বসেই সংগ্রহ করা যাবে জমির পর্চা

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০
  • ৩০১ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে অন্যান্য মন্ত্রণালয়ের পাশাপাশি ভুমি মন্ত্রণালয়ও তড়িৎ গতিতে ‘ডিজিটালাইজেশন’ হচ্ছে। ‘ভিডিও কনফারেন্স’এর মাধ্যমে গত ২৩ ডিসেম্বর মৌলভীবাজার জেলাসহ দেশের মোট ২১টি জেলায় ডিজিটাল রেকর্ডরুমের শুভ উদ্বোধন করেন সাইফুজ্জামান চৌধুরী, এমপি ও মন্ত্রী, ভূমি মন্ত্রণালয়। এ সময় উপস্থিত ছিলেন মীর নাহিদ আহসান, জেলা প্রশাসক, মৌলভীবাজার।
রেকর্ডরুম ডিজিটালাইজেশন হওয়ার ফলে প্রায় সকল মৌজার খতিয়ান এখন অনলাইনের মাধ্যমে পাওয়া যাবে। ভূমি সেবা সহজীকরনে জনগনের সময় খরচ এবং টিসিভি-তে আসার খরচ হ্রাসের মাধ্যমে দ্রুত নাগরিক সেবা প্রদানই ভূমি মন্ত্রণালয় এর মূল লক্ষ্য। বর্তমানে www.land.gov.bd তে ‘ব্রাউজ’ করে জনগন নিজেদের জমির খতিয়ান দাগ নম্বরসহ মালিকানার যাবতীয় তথ্য অনুসন্ধান ও নামজারীর আবেদন করতে পারবে। এখন থেকে www.eporcha.gov.bd এর মাধ্যমে এস এ এবং আর এস পর্চার আবেদন ঘরে বসেই করতে পারবে। এই সাইটে ব্রাউজিং করে নাগরিক কর্নার হতে সংশ্লিষ্ট জমির দাগ, খতিয়ান তপসিল এন্ট্রি করলেই বিস্তারিত তথ্য আসবে এবং অনলাইন কপি প্রিন্ট নেওয়া যাবে। প্রয়োজনে সার্টিফাইড কপির জন্য আবেদনও করা যাবে।
কোর্ট ফি এর জন্য কার্ড, ওয়ালেট, ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অর্থ পরিশোধ করা যাবে। বিশেষ করে বিকাশ, রকেট এবং নগদের মাধ্যমে কোর্ট ফি পরিশোধ করা যাবে। পূর্বে www.drr.land.gov.bd তে শুধুমাত্র এসএ পর্চার আবেদন গ্রহণ করা হতো। বর্তমানে এস এ এবং আরএস উভয়ের জন্যই www.eporcha.gov.bd হতে আবেদন করা যাবে। অল্প দিনের মধ্যেই সকল ভূমি সেবা ‘ওয়েবসাইট’-এ এ পাওয়া যাবে। এতে করে বাঁচবে সময়, কমবে খরচ ও জনগনের ভোগান্তি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT