1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
গানটি সাকিরার নয়, গেয়েছিলেন প্রয়াত শিল্পী পূরবী মুখোপাধ্যায় - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:২২ অপরাহ্ন

গানটি সাকিরার নয়, গেয়েছিলেন প্রয়াত শিল্পী পূরবী মুখোপাধ্যায়

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৩ আগস্ট, ২০১৮
  • ৪৪০ পড়া হয়েছে

ভুল তথ্যের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি।

-সম্পাদক

প্রয়াত পূরবী মুখোপাধ্যায়

ইনিই সাকিরা। দোষ তার কিছুই নয়। কে বা কাহারা তার নামে এ অপপ্রচারটি চালিয়েছেন।

লণ্ডন।। আমরা দুঃখ প্রকাশ করছি একটি ভূঁয়া খবর প্রকাশের জন্য। একই সাথে ভূয়া সে খবরটি আমাদের অনলাইন থেকে প্রত্যাহার করে নিয়েছি। আমাদের খুবই বিশ্বস্ত একজন আমাদেরকে খবরটি পাঠিয়েছিলেন। তিনি নিজেই গণমাধ্যমের কতিপয় ধোঁকাবাজের খপ্পরে পড়ে গিয়ে নিজের অজ্ঞাতে একটি ভূঁয়া বিষয়কে সত্য মনে করে আমাদের পাঠিয়েছিলেন। পরে তিনি নিজেই ওই মিথ্যা খবরটির উৎস খুঁজে আমাদের আবার পাঠিয়ে কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করেছেন। ইতিমধ্যে আমাদের অনেক সুহৃদ এ বিষয়ে আমাদের লিখেছেন। আমরা তাদের সকলের কাছে এ অনিচ্ছাকৃত ভুল ও অজ্ঞতার জন্য  ক্ষমা চেয়ে নিচ্ছি। -সম্পাদক
গত ৯ই আগষ্ট তারিখে আমরা প্রখ্যাত কলম্বিয়ান সঙ্গীত শিল্পী সাকিরাকে নিয়ে একটি সংবাদ প্রকাশ করি। সেখানে আমরা লিখেছিলাম সাকিরা একটি বাংলাগান গেয়েছেন, যা কি-না ভূপেন হাজারিকার গান-“বিস্তীর্ণ দু’পাড়ে…ও গঙ্গা বইছো কেনো”। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে এ রকম কোন বাংলাগান সাকিরা গাননি বরং প্রচারকৃত ওই গানটি গেয়েছেন কলকাতার প্রতীতযশা বাঙ্গালী শিল্পী শ্রী পূরবী মুখোপাধ্যায়। সবচেয়ে বড় দুঃখজনক ঘটনা হলো পূরবী মুখোপাধ্যায় আজ আর ইহধামে নেই। তিনি ২০১৭ সালের ৪ঠা ডিসেম্বর দেহত্যাগ করে পরপারে চলে গেছেন। এ উপলক্ষ্যে আমরা তার অনন্ত শান্তি কামনা করছি।

আমাদের সেই বন্ধুটির পাঠানো তথ্য ও তারই পথ ধরে আমাদের নিজেদের খোঁজাখুঁজি ফলে প্রাপ্ত তথ্যে আমরা দেখতে পাই ২০১৭ সালে ৮ই মে তারিখে শিল্পী পূরবী মুখোপাধ্যায় নিজেই এ বিষয় নিয়ে “দি টাইমস অব ইণ্ডিয়া” অনলাইন নগর সংস্করণে কথা বলেছেন।
“টাইমস অব ইণ্ডিয়া”র সাথে সেই ২০১৭ সালের মে মাসে আলাপ করতে গিয়ে পুরবী মুখোপাধ্যায় বলছেন-“আমি বিগত ৫০ বছর যাবৎ গান করে আসছি। এ ধরনের কোন ধোঁকাবাজীর সাথে এই আমার প্রথম পরিচয়। এ গানটি আমি ১৯৯৯সালে প্রথম গেয়েছিলাম এবং রেকর্ড করা হয়েছিলো। আবার ২০০৩ সালে রেকর্ড হয়। এটি একটি আশ্চর্য্যের বিষয় যে সুদীর্ঘ কাল পর গানটি গণমাধ্যমে আসলো কৃতিত্বের সামান্যতম আমাকে না দিয়েই। এখানে আমরা তার কথার হুবহু ‘স্ক্রীনপ্রিন্ট’ তুলে দিলাম।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT