1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জলাতঙ্কের জন্য আর মানুষকে নয়, কুকুরকে ইঞ্জেকশন দিলেই হবে - মুক্তকথা
শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:১৬ পূর্বাহ্ন

জলাতঙ্কের জন্য আর মানুষকে নয়, কুকুরকে ইঞ্জেকশন দিলেই হবে

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮
  • ৭২১ পড়া হয়েছে

উদোম রাস্তায় চলাফেরাকারী কুকুরকে আর নির্মমভাবে হত্যা করতে হবে না। কুকুরকে আটকানো হয়েছে ইঞ্জেকশন দেয়ার জন্য। ছবি: মুক্তকথা। কৃতিত্ব: মামুনুর রশীদ মহসিন

মুক্তকথা সংবাদকক্ষ।। কুকুরের কামড়ে জলাতঙ্ক রোগ হয়। এ এমন নতুন কিছু নয়। আগে‌ও কুকুর কামড়ালে যেমন জলাতঙ্ক হতো এখন‌ও কামড়ালে হবে এবং হয়। গোটা দেশের সার্বিক অবস্থার মতই পেছনে পড়ে থাকা খুবই ক্ষুদ্র পরিসরের আমাদের এ অর্ধ ব্যস্ত আধা গ্রামীন আধা শহুরে এলাকায় জলাতঙ্কের আতঙ্ক আগে‌ও ছিল এখন‌ও সমানভাবেই আছে। রাস্তায় কুকুর যেমন আছে তেমনি দু’একজনকে যে কামড়ায় না তা তো নয়। কিন্তু সবচেয়ে নতুন কথা হলো, কুকুরের কামড়ের জন্য এখন আর টিকা বা ইন্জেকশন নিতে হবে না মানুষকে। বে‌ওয়ারিশ কুকুরকে‌ও অযথাই নির্মম নিষ্ঠুরভাবে আর হত্যা করতে হবেনা। মানুষের পরিবর্তে এখন থেকে কুকুরকে ইঞ্জেকশন দিয়ে দিলেই হবে। সমাধান এসে গেছে হাতের কাছেই। এমনই ভরসার কথা শুনালেন ড: জালাল আহমদ।
মৌলভীবাজার জেলা শহরের আয়তন ১০.৩৬ বর্গ কিঃমিঃ। ৩২টি মহল্লা ও ৬টি মৌজায় মোট ৯৬,৬৩৭জনসংখ্যার মানুষকে জলাতঙ্ক থেকে নিরাপদ রাখার প্রত্যয়ে “ব্যাপক হারে কুকুরের জলাতঙ্ক প্রতিষেধক টিকাদান কর্মসূচী(এমডিভি) কার্যক্রম চলছে, মৌলভীবাজার পৌরসভার ব্যবস্থাপনায়। ৫জনের এই টিম প্রধান ডাঃ জালাল আহমদ জানান এ পর্যন্ত ১২০০শত কুকুরকে টিকা দেয়া হয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT