1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মাওলানা হাজী ইজ্জাদ আলীর পরলোক গমন - মুক্তকথা
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন

মাওলানা হাজী ইজ্জাদ আলীর পরলোক গমন

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৩০ জুন, ২০১৮
  • ৯৪৮ পড়া হয়েছে

বর্ষীয়ান নেতা মাওলানা ইজ্জাদ আলী। ছবি: বিয়ানীবাজারবার্তা২৪.কম থেকে

লণ্ডন।। বিশিষ্ট কমিউনিটি নেতা প্রভাবশালী রাজনীতিক যুক্তরাজ্য প্রবাসী মাওলানা হাজী ইজ্জাদ আলী পরলোকগমন করেছেন(ইন্নালিল্লাহি… রাজিউন)। গত সোমবার ২৫শে জুন স্থানীয় সময় বেলা সাড়ে ৩টার দিকে লন্ডনের নিজ বাসবভনে তিনি পরলোকগমন করেন। মৃত্যুকালে তার বয়স ১০০বছর হয়েছিল বলে জানা গেছে। প্রয়াত আলীর জানাজার নামাজ গত বুধবার জোহরের নামাজের পর পূর্ব লন্ডন মসজিদে অনুষ্ঠিত হয়। মৃত্যুকালে তিনি ভাই-বোনসহ স্ত্রী, ৭ পুত্র, ২ কন্যা, পুত্রবধূ, নাতি-নাতনি মিলে অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তিনি বহুদিন থেকে বিলেতেই অবসর জীবন যাপন করছিলেন।
স্বনামে খ্যাত কমিউনিটি নেতা মাওলানা ইজ্জাদ আলী খুবই তুখোর বক্তা ও তীক্ষ্নধী রাজনীতিক ছিলেন। জানা যায়, ১৯৬২ সালে তিনি যুক্তরাজ্যে বসবাসের উদ্দেশ্যে পাড়ি জমিয়েছিলেন।
তার সংক্ষিপ্ত পরিচিতিতে বিয়ানীবাজারবার্তা২৪.কম লিখেছে, “প্রবীণ এই ব্যক্তিত্ব বাঙালি কমিউনিটি নেতা মাওলানা ইজ্জাদ আলী বিয়ানীবাজার প্রগতি এডুকেশন ট্রাষ্টের ট্রাষ্টি মোঃ সালিক আহমদের পিতা ও বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকের ডিরেক্টর, সাবেক কাউন্সিলর মামুন রশীদের চাচা। তাঁর বাড়ি বিয়ানীবাজার উপজেলার তিলপাড়া ইউনিয়নের মাটিজুরা ভরাউট গ্রামে।”
শাহাব উদ্দীন চঞ্চল লিখেছেন, মৌলানা ইজ্জাদ আলী ভারতের দেওবন্দ আলিয়া মাদ্রাসায় পড়াশুনা করেন। তিনি ১৯৬২ সালে যুক্তরাজ্য আসার আগ পর্যন্ত গোলাপগঞ্জ উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের শেকপুরের মিরগঞ্জ মসজিদের ইমাম ছিলেন। যুক্তরাজ্যে আসার পর থেকেই তিনি কমিউনিটির বিভিন্ন ইসুতে অধিকার আদায়ের আন্দোলনে সক্রিয ছিলেন। মৌলানা ইজ্জাদ আলী ৭০ দশকে যুক্তরাজ্যের কমিউনিটির এক বিশিষ্ট পরিচিত মুখ। মৌলানা ইজ্জাদ আলী প্রবাসী বাঙালীদের বিভিন্ন ইসূতে গুরুত্বপূর্ন সিদ্ধান্ত দিয়েছেন প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে।
বৃটিশ সংসদে বাঙ্গালী প্রতিনিধিত্বের রাজনৈতিক কর্মকাণ্ডে আরো বহু নেতৃবৃন্দের সাথে মাওলানা ইজ্জাদ আলীর বলিষ্ট ভূমিকার ফসল আজকের বৃটিশ সংসদে তিন তিনজন বাঙ্গালী সাংসদ বলে উল্লেখ করেছেন শাহাব উদ্দীন চঞ্চল।
জাতীয় সমাজতান্ত্রিক দল যুক্তরাজ্যের সভাপতি মুক্তকথা সম্পাদক এডভোকেট হারুনূর রশীদ এক শোকবার্তায় প্রয়াত এই নেতার আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT