1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কর্ণেল অবঃ আব্দুল মান্নান আর নেই - মুক্তকথা
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ অপরাহ্ন

কর্ণেল অবঃ আব্দুল মান্নান আর নেই

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ২০ আগস্ট, ২০১৮
  • ৫৫৬ পড়া হয়েছে

প্রয়াত কর্ণেল মোহাম্মদ আব্দুল মান্নান। ছবি-মুক্তকথা

ঢাকা।। তারা সিলেটের ঘনিষ্ট দুই পরিবার কর্ণেল মোহাম্মদ আব্দুল মান্নান ও কর্ণেল আব্দুল হামিদ। মৌলভীবাজারের মানুষের কাছে কিংবদন্তীর এক নাম ছিলেন কর্ণেল মান্নান। ১৯৭১সনে পেশোয়ার কেন্টনমেন্টে বন্দী অবস্থায় তারা নির্মম ভীতিময় এক দুঃসময় কাটাচ্ছিলেন। এর আগেও পলায়নের চেষ্টা করেছিলেন কিন্তু সফল হয়নি। অবশেষে যা হবার হবে, এমন মানসিক দৃঢ়তা থেকে একাত্তুরের ডিসেম্বরে পলায়ন করেন পেশোয়ার কেন্টনমেন্ট থেকে। বিভিন্ন অবস্থায় আফগানদের সহযোগীতায় ভারতে প্রবেশ করেন। ভারতে পৌঁছতে পৌঁছতে দেশ তখন স্বাধীন হয়ে গেছে। আমাদের মুক্তিযুদ্ধের শৌর্য-বীর্যের ইতিহাসের সেই কর্ণেল এম এ মান্নান আর নেই।
দেশের কৃতিসন্তান মৌলভীবাজারের গৌরব কর্ণেল আব্দুল মান্নান আজ বাংলাদেশ সময় সন্ধ্যে ৭টায় ঢাকার সিএমএইচ-এ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯বছর। তিনি দীর্ঘকাল যাবৎ হৃদযন্ত্রের অসুখে চিকিৎসাধীন ছিলেন। মঙ্গলবার ২১শে আগষ্ট ঈদের নামাজের পর তাকে ঢাকার ডিওএইচএস বনাণী কবরস্থানে দাফন করা হবে বলে তার পারিবারিক সূত্রে জানা গেছে।

পাকিস্তানী সামরিক বাহিনীতে যুবক আব্দুল মান্নান। ছবি-মুক্তকথা

দুই বোন চার ভাইয়ের মধ্যে মান্নানই ছিলেন সব বড়। তার ছোট ভাই ব্যাঙ্কার আব্দুল হান্নান লণ্ডনে সোনালী ব্যাঙ্কের ব্যবস্থাপক ছিলেন। তিনি বিলেতেই বসবাস করছেন। ৩য় ভাই আব্দুস সুবহান মসু একজন ব্যবসায়ী এবং আমেরিকায় বসবাস করেন। কণিষ্ঠ ভ্রাতা মৌলভীবাজারের শেরপুরে মুক্তিযুদ্ধে আহত বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুহিত টুটু এখন সুইডেন প্রবাসী। তিনি সুইডেন মুক্তিযোদ্ধা কমাণ্ডের সভাপতি।
মৃত্যুকালে মান্নান ভাই-বোন-স্ত্রী, এক মেয়ে ও দুই ছেলেসহ অসংখ্য আত্মীয়স্বজন রেখে গেছেন। স্ত্রী জাহানারা মান্নান ‘ঢাকা লেডিজ ক্লাব’এর প্রাক্তন সভাপতি ও বাংলা টিভির ইংরেজী সংবাদ পাঠক ছিলেন। মেয়ে আলেয়া মান্নান বাংলাদেশ বিমানের একজন চালক এবং ছেলে দু’জন তারই গড়া ব্যবসা “এসকো লিঃ” এর পরিচালক। এসকো লিঃ ভাল জাতের ধানের বীজ আমদানী করে থাকে। অবসর জীবনে আব্দুল মান্নান এই “এসকো লিঃ”এর চেয়ারম্যান ছিলেন।
কর্ণেল মান্নানের পিতা ১৯২৬সনের স্নাতক সনদের অধিকারী প্রয়াত আব্দুস সাত্তার ছিলেন আয়ূবের মৌলিক গণতন্ত্রী আমলের প্রথম চেয়ারম্যান। তিনি দু’দফা মৌলভীবাজারের ১২নং গিয়াস নগর ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন।
খুব সম্ভবতঃ ১৯৬২ কি ৬৩সনে মান্নান পাকিস্তান সামরিক বাহিনীতে যোগদেন। তখন আইএ পাশ করে সামরিক বাহিনীতে যোগ দেয়া যেতো না। আব্দুল মান্নান তাই ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাসে এম এ সনদ নিয়ে সামরিক বাহিনীতে যোগ দিয়েছিলেন। সামরিক বাহিনীর সদস্য হিসেবে তিনি ১৯৬৫সালের পাক-ভারত যুদ্ধে শরিক হন। এ ছিল তার জীবনের প্রথম বাস্তব যুদ্ধের অভিজ্ঞতা। ১৯৭৫সনের ১৫ই আগষ্ট প্রয়াত জিয়াউর রহমানের আমলে তাকে অকারণে অবসরে পাঠানো হয়।
তার শ্বশুর শহীদ মেজর হাসিবকে মুক্তিযুদ্ধের সময় পাক-সামরিক হায়েনারা কুমিল্লা সেনানিবাসে হত্যা করেছিল।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT